স্টুডেন্ট ক্রেডিট কার্ড পাওয়ার নিয়ম, যোগ্যতা, ফি ও চার্জ

বাংলাদেশে অসংখ্য দরিদ্র মেধাবী ছাত্র রয়েছে । অনেক দরিদ্র ছাত্র আছে যাদের পড়াশুনার প্রতি প্রচুর আগ্রহ কিন্তু পড়াশোনা চালানোর মতো সামর্থ্য নেই। সরকার এ সকল ছাত্র-ছাত্রীদের জন্য কিছু সুবিধা করেছে। তারা যেন সঠিকভাবে পড়াশোনা করতে পারে যার জন্য স্টুডেন্ট ক্রেডিট কার্ড দিয়েছে। অনেক ভালো শিক্ষার্থী রয়েছেন যারা কলেজে পড়ার মতো টাকা নেই। স্টুডেন্ট ক্রেডিট করার মাধ্যমে শিক্ষার্থীদের অর্থনৈতিকভাবে সহযোগিতা করা ও সঠিক সময়ে বিভিন্ন ধরনের সুযোগ সুবিধা প্রদান করা। বাংলাদেশের মেধাবী শিক্ষার্থীরা যেন ঝরে না পড়ে যার জন্য সরকার সিদ্ধান্ত গ্রহণ করেছে স্টুডেন্টদের ক্রেডিট কার্ড দিবে। এই ক্রেডিট কার্ডটি পেতে গেলে কি কি যোগ্যতা লাগবে, নিয়ম ও কত চার্জ এই সংক্রান্ত সকল তথ্যগুলো আমাদের সাথে পাবেন।

স্টুডেন্ট ক্রেডিট ক্রেডিট কার্ড পাওয়ার সুবিধা

স্টুডেন্ট কার্ড ইতিমধ্যে সরকার দেশের বিভিন্ন জায়গায় বিতরণ শুরু করেছে। যারা অবহেলিত শিক্ষার্থী উন্নত পড়াশোনা করতে পারতেছে না। সেই সকল শিক্ষার্থীদের উচ্চশিক্ষিত করতে ঋণ প্রদান করা। কোন শিক্ষার্থী বিদেশে পড়াশোনা করতে চাইলে সরকার স্টুডেন্ট ক্রেডিট কার্ডের মাধ্যমে বিদেশে পাঠিয়ে দেবে। অনেক শিক্ষার্থী আছে যারা এখন পর্যন্ত জানেন না। কিভাবে স্টুডেন্ট ক্রেডিট কার্ড দিয়ে প্রদান করা হয় এবং এর সুযোগ সুবিধা কি। আমরা আজকে চেষ্টা করব আপনাদেরকে স্টুডেন্ট ক্রেডিট কার্ড সম্পর্কে ধারণা দিতে। আপনি কি কি সুযোগ সুবিধা গ্রহণ করতে পারবেন এ সকল বিস্তারিত তথ্যগুলো।

  • এই লোনের গ্যারান্টার হবে রাজ্য সরকার।
  • দেশের সঙ্গে সঙ্গে বিদেশ পড়াশোনা করার জন্য স্টুডেন্ট কার্ড ভারবহন করবে।
  • আপনি যদি চার লক্ষ টাকা এখান থেকে উঠান তাহলে শুধু গুনতে হবে না।
  • চার লক্ষ টাকার ওপরে ঋণ নিলে তাহলে আপনাকে ৪% সুদ দিতে হবে।
  • চাকরি পাওয়ার পর ১৫ বছর সময় দিচ্ছে সরকার।
  • এই লোন নেওয়ার জন্য আপনি দশম শ্রেণীর পরেই আবেদন করতে পারবেন।

স্টুডেন্ট কার্ড আবেদন করার কাগজপত্র

স্টুডেন্ট কার্ড পেতে গেলে কিছু কাগজপত্র জমা দিতে হবে। স্টুডেন্ট কার্ড থাকলে আপনি নিজের পড়াশোনার খরচ নিজে চালাতে পারবেন। অভিভাবকের উপর কোন প্রকার প্রেসার পড়বে না। তবে এটা পেতে গেলে অবশ্যই কিছু কাগজপাতি রেডি করে থাকতে হবে। বাংলাদেশের সকল মেধাবী শিক্ষার্থীরা স্টুডেন্ট কার্ডটি গ্রহন করতে পারবে। স্টুডেন্ট ক্রেডিট কার্ডটি সম্পর্কে অনেক শিক্ষার্থীর ধারণা নেই। কোন কোন কাগজপত্র লাগবে সেই তথ্যগুলো অনেক শিক্ষার্থী জানে না। তাই এই পোষ্টের মাধ্যমে আপনারা জানতে পারবেন স্টুডেন্ট কার্ড পাওয়ার জন্য কোন কোন কাগজপত্র প্রয়োজন পড়বে।

  1. আবেদনকারীর ঠিকানার প্রমাণপত্র।
  2. পরিবারের বার্ষিক আয়ের এর কাগজপত্র।
  3. আবেদনকারীর পাসপোর্ট সাইজের রঙিন ছবি।
  4. আবেদনকারীর প্যান কার্ড।
  5. আবেদনকারীর অভিভাবকের প্যান কার্ড।
  6. আবেদনকারীর আধার নম্বর।
  7. ব্যাংক একাউন্ট থাকতে হবে।
  8. আপনি যে করছে পড়াশোনা করছেন সেটার এডমিশনের কাগজ।

স্টুডেন্ট কার্ডের আবেদন করার নিয়ম

দেশকে উন্নতি লক্ষ্যে পৌঁছাতে হলে উচ্চশিক্ষিত তৈরি করতে হবে। প্রথমত মেধাবী শিক্ষার্থী বাছাই করতে হবে। মেধাবী শিক্ষার্থীর মাধ্যমে দেশের উন্নয়ন সম্ভব। তাই সরকার গ্রহণ করেছে নিজ দায়িত্বে মেধাবী শিক্ষার্থীদের কিছু সুযোগ সুবিধা প্রদান করে। যে সকল শিক্ষার্থী টাকার কারণে উচ্চশিক্ষা থেকে বঞ্চিত হচ্ছে। সে সকল শিক্ষার্থীদের উচ্চ শিক্ষার ব্যবস্থা করা হবে। শিক্ষার্থীরা টাকা পাবে যে টাকা দিয়ে ভালো মতো করে পড়াশোনা চালিয়ে যেতে পারবে । শিক্ষার্থী পড়াশুনা শেষ না হওয়া পর্যন্ত সরকার দায়িত্ব হার চালিয়ে যাবেন।

  • প্রথমে আপনার ফোনের যেকোন একটি ব্রাউজার ওপেন করে https://wbscc.wb.gov.in/ এই ওয়েবসাইটে প্রবেশ করতে হবে।
  • এরপর Online Student Credit Card Registration From ক্লিক করতে হবে।
  • তারপর রেজিস্ট্রেশনের পর যাবতীয় কাগজপত্র দিয়ে ফরমটি পূরণ করে Submit বাটনে ক্লিক করতে হবে।
  • সাবমিট করার সাথে সাথে আপনার স্ক্রিনের সামনে চলে আসবে Application Submitted to HOl.
  • সেখানে সমস্ত কিছু যাচাই হওয়ার পর আপনার আবেদন পৌঁছাবে HED এর অর্থ হলো      Higher education of department এর কাছে।
  • সেখানে পৌছানোর পর তিনি মাটি যাচাই করবেন সর্বশেষ সিটি ব্যাংকে পৌঁছাবে এবং আপনার অ্যাপ্রুভ হয়ে স্টুডেন্ট কার্ড বের হয়ে আসবে।

অনেক মেধাবী শিক্ষার্থী তাদের অর্থনৈতিক সমস্যার কারণে শেষ পর্যন্ত পড়াশোনা করতে পারে না। সেই সকল সুবিধাবঞ্চিত শিক্ষার্থীদের জন্য সরকার সিদ্ধান্ত গ্রহণ করছে তাদের অর্থনৈতিকভাবে সহযোগিতা করে দেশের উন্নয়ন করার। স্টুডেন্ট কার্ডের আবেদন করার জন্য যে নিয়ম কানুন মেনে চলতে হবে। যারা স্টুডেন্ট কার্ড আবেদন করতে ব্যর্থ হয়েছেন। আমাদের দেওয়া নিচের পদ্ধতিগুলো অবলম্বন করলে আপনার আবেদনটি সঠিকভাবে সফল হবে। আপনারা চাইলে নিচের দেওয়া লিংকে ক্লিক করে আবেদনটি পূরণ করতে পারেন।

শেষ কথা : স্টুডেন্ট কার্ড সব থেকে বড় সুবিধা হল নিজের পড়াশোনা পড়াশোনার খরচ নিজে চালিয়ে নেওয়া। কিন্তু বেশিরভাগ শিক্ষার্থী স্টুডেন্ট কার্ড সম্পর্কে ধারণা থাকে না। কিভাবে আবেদন করতে হবে এ সকল তথ্য জানেনা। কি কি যোগ্যতা লাগে এ সম্পর্কে কোন ধারণাই থাকে না। আমরা আমাদের পোস্টের মাধ্যমে জানতে পেরেছি কিভাবে স্টুডেন্ট কার্ডের সুযোগ সুবিধা ভোগ করবেন। যোগ্যতা গুলো কি কি লাগে। সঠিকভাবে আবেদন করার জন্য যে সকল প্রসেস পূরণ করতে হবে আশা করি সকল তথ্যগুলো সুন্দর করে বুঝাতে পেরেছি। তারপর কোন জানার মতামত থাকলে প্রশ্ন বা মতামত থাকলে কমেন্ট বক্সে জানাবেন। আমরা চেষ্টা করব আপনার প্রশ্নের উত্তর দেওয়ার।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top