ফেসবুক প্রোফাইল পিকচার কিভাবে পরিবর্তন করবেন

ফেসবুকে প্রোফাইল পিকচার খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আপনার পরিচিতি আপনার পছন্দ এবং আপনার আউটলুকস এর ক্ষেত্রে। অনেক সময় আমরা ভুলে অনেক ছবি প্রোফাইল পিকচার দিয়ে ফেলি যা আমরা পরিবর্তন করতে চাই বা ডিলিট করতে চাই কিন্তু অনেকেই আমরা প্রোফাইল পিকচার কিভাবে পরিবর্তন করতে হয় বা ডিলিট করতে হয় তা জানিনা তাই আপনাদের জন্য আজকে আমরা দেখাবো কিভাবে প্রোফাইল পিকচার পরিবর্তন বা স্থায়ীভাবে ডিলিট করবেন। আমাদের পুরো লেখাটি পড়লে আপনি আপনার ফেসবুক প্রোফাইলটি পরিবর্তন এবং প্রোফাইলের ছবিটি স্থায়ীভাবে ডিলিট করতে সক্ষম হবেন। আমরা আপনাদের সুবিধার জন্য প্রয়োজনীয় তথ্যের সাথে সাথে ছবিও উপস্থাপন করব।

ফেসবুকে প্রোফাইল পিকচার পরিবর্তন করতে নিচের নিয়ম গুলো দেখুন

প্রথমে একটু জেনে নেই একটি প্রোফাইলের ফেসবুক প্রোফাইল পিকচার কেমন হওয়া উচিত বাকি ধরনের ছবি প্রোফাইল পিকচার হিসেবে সিলেক্ট করা উচিত। যদিও অধিকাংশ মানুষ প্রোফাইল পিকচার হিসেবে তাদের নিজের ছবি দিতে বেশী পছন্দ করে কিন্তু অনেকেই প্রোফাইল পিকচার হিসেবে নিজের ছবি না দিয়ে ফুল বিভিন্ন প্রাকৃতিক দৃশ্য দিয়ে থাকেন তবে সবচেয়ে জনপ্রিয় হচ্ছে বিভিন্ন অ্যানিমেটেড ছবিগুলো প্রোফাইল পিকচার হিসেবে ব্যবহার করা। অধিকাংশ মেয়েরাই প্রোফাইল পিকচারে তাদের নিজেদের ছবি না দিয়ে বিভিন্ন কার্টুন বেবি ডলের ছবি ব্যবহার করে থাকেন।

ফেসবুক ফেসবুকের প্রোফাইল পিক এডিট ও পরিবর্তন

এখন আসুন দেখে নেই কিভাবে আপনার প্রোফাইল পিকচারটি পরিবর্তন করবেন

1) আপনি যেভাবে আপনার ফেসবুক প্রোফাইলটি পরিবর্তন করবে তা ধাপে ধাপে নিম্নে বর্ণনা করা হলো

2) প্রথমত আপনি যে ফেসবুক আইডিটি প্রোফাইল পরিবর্তন করতে চাচ্ছেন সে আইডিতে লগইন করতে হবে। এবার আপনি আপনার প্রোফাইল পিকচারের ছবিটির উপর ক্লিক করুন, এবার আপনি দুইটি অপশন দেখতে পাবেন ভিউ প্রফাইল পিকচার এবং আপডেট প্রোফাইল পিকচার। দুটি অপশন থেকে আপনি আপডেট প্রোফাইল পিকচারের উপরে ক্লিক করুন।

3) এবার আপনি একটা অপশন দেখতে পাবেন আপলোড ফটো, আপলোড ফটোতে ক্লিক করার পরে ডাউনলোড ফ্রম দা গ্যালারি তে ক্লিক করুন এবং আপনার পছন্দের ছবিটি বাছাই করুন তারপর ছবিটি ফেসবুক প্রোফাইল হিসেবে সিলেক্ট করতে পকেট এ চাপ দিন। এবার আপনার পছন্দের ছবিটি প্রোফাইল পিকচার হিসেবে সেট হয়েছে।

যেভাবে মোবাইল থেকে ফেসবুক  প্রোফাইল পিক এডিট করবেন

1) প্রথমে আপনি আপনার ল্যাপটপ বা মোবাইল ফোনটি ইন্টারনেট সংযোগ করুন এবং ফেসবুক লগইন করুন। এবার আপনার প্রোফাইলে গিয়ে ফটো অপশনে ক্লিক করে দেখতে পাবেন আপনি যত ফটো শেয়ার করেছেন সবগুলো ফটো দেখাচ্ছে।

2) এবার যে ছবিটি ডিলিট করতে চান সেই ছবিটার উপরে ক্লিক করুন এবং এটি ফুল সাইজ নিয়ে আসুন। এবার হাতের ডানপাশে তিনটি ডট দেখতে পাবেন সেখানে ক্লিক করুন।

3) এবার দেখতে পাবেন সেইখানে ডিলিট অপশন থেকে চলে এসেছে আপনার যে প্রোফাইল পিকচারটি ডিলিট করতে চান সেটি সিলেক্ট করে ডিলিট হয়েছে আপডেট আপনার প্রোফাইল পিকচারটি ডিলিট হয়ে যাবে।

কম্পিউটার থেকে আপনার প্রোফাইল পিকচারটি ডিলিট করার উপায়

1. যারা কম্পিউটার থেকে ফেসবুক ব্যবহার করেন তারা প্রথমে যেকোনো ব্রাউজার দিয়ে ফেসবুকে লগইন করুন।

2. এবার আপনি আপনার প্রোফাইলে গিয়ে ফটো অপশনে ক্লিক করুন দেখবেন আপনি যত ছবি শেয়ার করেছেন সবগুলোর ছবি আপনাকে দেখানো হচ্ছে। এবার আপনি যে ছবিটি ডিলিট করতে চাচ্ছেন সেই ছবির উপর ক্লিক করুন এবার দেখুন আপনার ছবিটি পুরোপুরি দেখা যাচ্ছে।

3. এবার ছবির নিচের দিকে লক্ষ্য করুন তিনটি অপশন দেখাচ্ছে সেখানে ক্লিক করা মাত্র আপনাকে এডিট অপশন দেখাবে এই এডিট অপশনে গিয়ে ক্লিক করলে আপনি দেখতে পাবেন ডিলিট অপশনটি চলে এসেছে। এবার ডিলিট পিকচারে ক্লিক করা মাত্র আপনার ছবিটি ফেসবুক থেকে ডিলিট হয়ে যাবে স্থায়ীভাবে।

উপরোক্ত পদ্ধতি গুলো ফলো করে আপনি আপনার প্রোফাইল পিকচার খুব সহজে পরিবর্তন বা ডিলিট করতে পারবেন স্থায়ীভাবে। যদি কোথাও বুঝতে সমস্যা হয় তাহলে আমাদের কমেন্ট বক্সে কমেন্ট করে আমাদেরকে জানাতে পারেন আমরা আপনাদেরকে যত দ্রুত সম্ভব সহযোগিতা করে আপনাদের পাশে থাকব। আর আমাদের পেজটি ভাল লাগলে এবং এরকম উপকারী পোস্ট নিয়মিত পেতে আমাদের পেজটি ফলো করুন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top